• ঢাকা, বাংলাদেশ রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

অনেকদিন পর রাজশাহী শহরে পুলিশের এত কঠোর অবস্থান

রিপোর্টার নাম:
আপডেট মঙ্গলবার, ২৩ মে, ২০২৩

নিজস্ব প্রতিবেদক
অনুমতি না মেলায় রাজশাহীতে পদযাত্রা কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। বিএনপির পক্ষ থেকে পদযাত্রা কর্মসূচির অনুমতি চেয়ে আবেদন করা হয় পুলিশের কাছে। তবে মহানগর পুলিশের পক্ষ থেকে এই কর্মসূচির অনুমতি দেয়া হয়নি। আসন্ন সিটি কর্পোরেশন নির্বাচনের আগে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করে রাজশাহী মহানগর পুলিশ। এদিকে মঙ্গলবার সকাল থেকে রাজশাহী নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়, সাহেব বাজার ও আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। দলীয় কার্যালয় ও আশপাশের কয়েকটি রাস্তায় অবস্থান নেয় পুলিশ সদস্যরা। পুলিশের এই কঠোর অবস্থান নিয়ে অনেকেই বলছেন অনেকদিন পর রাজশাহীতে পুলিশকে এত কঠোর অবস্থান নিতে দেখা গেলো।
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার সকাল ১১টায় নগরীর মালোপাড়া থেকে রেলগেট পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছিলো স্থানীয় বিএনপি। এজন্য ২১ মে দলের পক্ষে মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ঈশা রাজশাহী মহানগর পুলিশ কমিশনারের কাছে অনুমতি চেয়ে আবেদন করেন। তবে, পুলিশের পক্ষ থেকে এর অনুমতি দেয়া হয়নি। সোমবার রাতে মহানগর পুলিশের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি পাঠিয়ে পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ করা হয়। মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার রফিকুল আলমের পাঠানো এই বিজ্ঞপ্তিতে বলা হয়, “আসন্ন রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচন-২০২৩-এর সিডিউল ঘোষিত হওয়ার পরিপ্রেক্ষিতে রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সমুন্নত রাখা জরুরি। এহেন পরিস্থিতিতে অনুনমোদিত যে-কোনো ধরনের পদযাত্রায় রাজশাহী মহানগরীতে আইন-শৃঙ্খলার অবনতির সমূহ সম্ভাবনা থাকে। তাই আইন-শৃঙ্খলা রক্ষার্থে ও জননিরাপত্তা প্রতিবিধানে আগামী ২৩ মে ২০২৩ খ্রি. রাজশাহী মহানগরী আইন, ১৯৯২-এর ধারা-৩০ মোতাবেক আরএমপি’র পুলিশ কমিশনার রাজশাহী মহানগরীতে সব ধরনের পদযাত্রা কর্মসূচি নিষিদ্ধ ঘোষণা করেছেন। ”
এদিকে, সকাল থেকে বিএনপি কার্যালয়সহ নগরীর সাহেববাজার ও আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তাবলয় পড়ে তোলে পুলিশ। বিভিন্ন সড়কে যানবাহন ও সাধারণ মানুষের চলাচল নিয়ন্ত্রণ করা হয়। মালোপাড়া এলাকায় বিএনপি কার্যালয়, ভূবনমোহন পার্ক, গণকপাড়া, সোনাদীঘি মোড় ও বাটার মোড় ঘিরে কঠোর নিরাপত্তাবলয় গড়ে তোলে পুলিশ। মাঠে নেমেছে পুলিশের বিশেষায়িত টিম সিআরটি। বিপুলসংখ্যক ডিবি সদস্য টহল দিচ্ছে। সাদাপোশাকেও রয়েছে পুলিশ সদস্যরা। প্রস্তুত রাখা হয়েছে পুলিশের এপিসি গাড়ি এবং জলকামান।


এদিকে রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী ইশা বলেন, কেন্দ্রীয় কর্মসুচি অনুযায়ী আমরা ভূবনমোহন পার্ক থেকে জিরোপয়েন্ট হয়ে রেলগেট পর্যন্ত পদযাত্রা করতে চেয়েছিলাম। কিন্তু আবু সাঈদ চাঁদের ঘটনার কারণে পুলিশ আমাদের কর্মসুচি নিষিদ্ধ করেছে। আমরা এখন বসে পরবর্তী করণীয় ঠিক করবো।
বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, পুলিশ আমাদের পদযাত্রায় বাধা দিয়েছে। তারা আমাদের অফিসে কাউকে প্রবেশও করতে দিচ্ছে না। যেহেতে কেউ আসতেই পারছেনা, তাই এখন পদযাত্রা নিয়ে ভাবতে হবে। আমাদের নেতাকর্মীদের নিয়ে বসে সিদ্ধান্ত নিতে হবে।
রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার রফিকুল আলম বলেন, সিটি নির্বাচনের কারণে এখন এমনিতেই সভা সমাবেশ নিষিদ্ধ। অনুমতি ছাড়া যাতে তারা কোন কর্মসূচি যাতে পালন করার চেষ্টা করতে না পারে সেই সাথে নগরীর আইনশৃঙ্খলা পরিস্তিতি যাতে স্বাভাবিক থাকে সে জন্য পুলিশ বাড়তি নিরাপত্তা গ্রহণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এই ক্যাটাগরিতে আরো নিউজ
%d