• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম
চাঁপাইনবাবগঞ্জে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু তানোরে গরু মোটাতাজা করণে নিষিদ্ধ ওষুধের রমরমা বাণিজ্য  রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার নতুন তথ্য দিল তদন্ত কমিটি শহিদ কামারুজ্জামানের সমাধীতে বঙ্গবন্ধু কলেজ রাজশাহীর গভর্নিং বডির সদস্যদের শ্রদ্ধা বাগমারায় প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নগরীতে বিয়ের প্রলোভন দিয়ে প্রতারণার দায়ে যুবক গ্রেপ্তার সাবেক আইজিপি হলেও অপরাধ করলে শাস্তি পেতে হবে: কাদের ভিডিও ফুটেজে দেখা গেল স্যুটকেসসহ এমপি আনারের ‘দুই কিলার’ রাজশাহীতে ইনোভেশন ফর ক্লাইমেট-স্মার্ট আরবান ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্পের কর্মশালার উদ্বোধন নগরীতে পুলিশের পৃথক দুটি মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

ইফতারে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর জিলাপি

লাইফস্টাইল ডেস্ক
সর্বশেষ: রবিবার, ৩১ মার্চ, ২০২৪

সব বাড়িতেই ইফতারে জিলাপি থাকে। সব সময় হয়তো কিনেই আনা হয়। এবার না হয় ঘরেই তৈরি করুন। আপনাদের জন্য খুব সহজে তৈরি করা যায় এমন একটি জিলাপির রেসিপি।

উপকরণ:
ময়দা ২ কাপ, চালের গুঁড়া আধাকাপ, বেকিং পাউডার ২ চা চামচ, চিনি ৩ কাপ, পানি ৫ কাপ, দারুচিনি ২ টুকরো, এলাচ ২টি, তেল পরিমাণ মতো, গোলাপজল ২ টেবিল চামচ, জাফরান-সামান্য।

প্রণালী:
একটি পাত্রে ময়দা, চালের গুঁড়া, বেকিং পাউডার, জাফরান, গোলাপজল এবং পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে ১২ ঘণ্টা রেখে দিন।

নির্দিষ্ট সময় পরে খামির জিলাপি তৈরির জন্য প্রস্তুত হবে। এবার পাত্রে তেল গরম করে একটুকরো শক্ত কাপড়ে খামির নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছাড়ুন। জিলাপি মচমচে করে ভেজে তুলুন।

অন্য পাত্রে চিনি, পানি, দারুচিনি, এলাচ দিয়ে জ্বালিয়ে ঘন সিরা তৈরি করুন। মচমচে জিলাপিগুলো সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন। হয়ে গেল আপনার দারুণ মজার মচমচে জিলাপি।

প্রথম প্রথম তৈরি করার সময় জিলাপির আকার নিয়ে ভাববেন না। কয়েকবার চেষ্টা করুন সুন্দর হবে।


আরো খবর