• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

চাঁপাইনবাবগঞ্জে পানির পরিবর্তে ওঠা তরলে জ্বলছে আগুণ, গন্ধ ডিজেলের মতো

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
সর্বশেষ: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

পানি নাকি অন্য কিছু। গন্ধ আবার ডিজেলের মতো। আগুণের সংস্পর্শে তা আবার জ¦লে উঠছে। তাহলে কি কোন খণিজ পদার্থ ? নাকি পানির মটারে লিকেজ থেকে ছড়াচ্ছে তেল। এমনই নানা জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার ভোলামোড় এলাকার আব্দুল আওয়ালের বাড়ির পানি তোলার পাম্পে। বুধবার (১৭ এপ্রিল) বিকেল থেকে এই ঘটনা ঘটছে। প্রশাসন এ বিষয়ে পদক্ষেপ নেয়ার কথা জানালেও তবে তা কত দিনের মধ্যে সম্পন্ন হতে পারে তা জানাতে পারেন নি।

এ বিষয়ে বাড়ির মালিক আব্দুল আওয়াল জানান, তিন বছর আগে প্রায় ১৪০ ফিট নিচে পানি খাওয়ার জন্য মর্টারটি বসানো হয়। এটি উপজেলা পরিষদ থেকেই বসানো হয়েছিল। গত প্রায় দেড় মাস থেকে মর্টারটি দিয়ে পানি না ওঠায় বুধবার সকালে মিস্ত্রি এনে পানি না ওঠার কারণ খোঁজা হচ্ছিল। এ সময় মিস্ত্রি কাজ করার সময় মর্টারের পাইপ দিয়ে মাটির নিচ থেকে পানির পরিবর্তে তেলের মতো তরল পদার্থ উঠে আসে। পরে দেখে মনে হয়েছে ডিজেলের মতো।

তিনি বলেন, মর্টারের পাইপ দিয়ে মাটির নিচে দড়ি বেঁধে পাঠানো হয়েছে প্লাস্টিকের বোতল। এরপর তা ভর্তি হলে দড়ি টেনে তোলা হচ্ছে উপরে। এরপর তা জমা করা হচ্ছে একটি পাত্রে। আর তাতে শুধুমাত্র পানি আসার কথা থাকলেও এর পরিবর্তে পানির সাথে ডিজেলের মতো এমন গন্ধ ও দাহ্য পদার্থ বের হচ্ছে। এমন খবর পেয়ে এই দৃশ্য দেখতেই দূর-দূরান্ত থেকে ছুটে আসছে উৎসুক জনতা। এমনকি নিজেরা তা পরখ করতে হাত ডুবিয়ে নাকে দিয়ে গন্ধ নিয়ে নিশ্চিত হচ্ছেন তা ডিজেল কি না। এছাড়াও মর্টারের পাইপ দিয়ে উঠে আসা তরলে কাগজ চুবিয়ে আগুন ধরানোর চেষ্টা করেছেন তারা। এ সময় আগুন ধরায় তাতে আরও আগ্রহ বাড়ছে এলাকাবাসীর।

তিনি আরও বলেন, গত তিন বছর ধরে আমরা পানির পাম্প থেকে পানি পান করেছি। এমনকি এখান থেকে তোলা পানি বাড়ির অন্যান্য কাজেও ব্যবহার করেছি। হঠাৎ করে পানির পরিবর্তে তেল জাতীয় তরল পদার্থ বের হওয়ার বিষয়টি আমরা উপজেলা প্রশাসনকে জানিয়েছি যাতে তারা এটি পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা গ্রহণ করেন।

স্থানীয় যুবক ইয়াসির আরাফাত জানান, ফেসবুকে ঘটনাটি দেখার পর এখানে এসেছিলাম। এ সময় মর্টারের পাইপ দিয়ে উঠে আসা তরলে আমি নিজে কাগজ চুবিয়ে আগুন ধরানোর চেষ্টা করি। আর তাতে আগুন ধরে যায়। পানি হলে তো আগুন ধরত না।

ষাটোর্ধ্ব আফজাল হোসেন বলেন, এমন অদ্ভুত কান্ড কোনদিন দেখেনি। আশেপাশে অনেক পানির পাম্প রয়েছে। কিন্তু হঠাৎ করে আব্দুল আওয়ালের পাম্পটি মেরামত করতে গিয়ে পানির সাথে ডিজেলের মতো তরল পদার্থ উঠছে। বুধবার থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত তা অব্যাহত ছিলো। পানির সাথে আসা তরল পদার্থের গন্ধ হুবহু ডিজেলের মতো। নিচ থেকে তোলা এই পানিতে কাগজ ডুবিয়ে গ্যাসলাইট বা দেয়াসলাই ধরলেই জ্বলে উঠছে আগুন। এতে পানির সাথে আসা তরল পদার্থকে ডিজেল বলেই মনে করছেন মর্টার মালিক ও তার পরিবার। দীর্ঘ দেড় মাস মর্টার নষ্ট হয়ে পড়ে থাকার পর তা মেরামত করতে গিয়েই এমন তরল পদার্থ বের হওয়ার ঘটনা ঘটেছে। আর তাই স্থানীয়দের দাবি, শুধুমাত্র পানি হলে এতে আগুন ধরত না। এটি পরীক্ষা-নিরীক্ষা করে সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। আর না হয় ডিজেল বা এ জাতীয় কোন কিছু না হলে পানির পাম্প মেরামত করে পানি পানের ব্যবস্থা করবে।

এ বিষয়ে জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, বিষয়টি আমরাও বিভিন্ন মাধ্যমে জেনেছি। এ নিয়ে বিশেষজ্ঞদের দিয়ে যথাযথ পরীক্ষা-নিরীক্ষা করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, গত তিন বছর আগে আব্দুল আওয়ালের বাড়ির পেছনে পানির পাম্পটি স্থাপন করে উপজেলা পরিষদ। এরপর থেকে খাবার পানি উত্তোলন করে তা পান করেছে আশেপাশের কয়েকটি পরিবার।


আরো খবর