• ঢাকা, বাংলাদেশ সোমবার, ১৫ জুলাই ২০২৪, ১০:৫১ অপরাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

চুলের জন্য সবচেয়ে ক্ষতিকর ৫ খাবার

লাইফস্টাইল ডেস্ক
সর্বশেষ: সোমবার, ২৭ মে, ২০২৪

আমাদের খাবার আমাদের ত্বক ও চুলের ওপর প্রভাব ফেলে। তাই বুঝেশুনে খাওয়া জরুরি। যেকোনো খাবার খাওয়ার আগে তার উপকারিতা ও অপকারিতা সম্পর্কেও জেনে রাখা ভালো। কিছু খাবার যেমন আমাদের চুল সুন্দর ও উজ্জ্বল করে তেমনি কিছু খাবার আবার চুলের জন্য হতে পারে ক্ষতিকর। তাই আগে থেকে জানা থাকলে চুলের জন্য ক্ষতিকর খাবারগুলো এড়িয়ে চলা সহজ হবে। চলুন জেনে নেওয়া যাক চুলের জন্য সবচেয়ে ক্ষতিকর ৫ খাবার সম্পর্কে-

১. ডুবো তেলে ভাজা খাবার

ডুবো তেলে ভাজা খাবার শুধু আমাদের স্বাস্থ্যকেই প্রভাবিত করে না, সেইসঙ্গে আমাদের চুলের জন্যও ক্ষতিকর হতে পারে। ফ্রেঞ্চ ফ্রাই, চিপস, পাকোড়া, সমুচা, সিঙ্গারা পুরি ইত্যাদি খাবারে তেলের পরিমাণ বেশি থাকে এবং তা সহজেই আমাদের মাথার ত্বককে চর্বিযুক্ত করে তুলতে পারে। এর ফলে স্ক্যাল্পের ছিদ্র আটকে যেতে পারে, এইভাবে চুল-সংক্রান্ত বেশ কিছু সমস্যা হতে পারে।

২. চিনিযুক্ত খাবার

আরেকটি জিনিস যা আপনাকে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে তা হলো চিনিযুক্ত খাবার। এর কারণ হলো, অতিরিক্ত চিনিযুক্ত খাবার প্রদাহ সৃষ্টি করতে পারে এবং সহজেই চুলের ফলিকলকে ক্ষতিগ্রস্ত করতে পারে। সুতরাং যতটা সম্ভব চিনিযুক্ত খাবার যেমন চকোলেট, ক্যান্ডি এবং আইসক্রিম খাওয়া এড়িয়ে চলুন।
৩. অ্যালকোহল

ফ্রন্টিয়ার্স অফ ফার্মাকোলজিতে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, অতিরিক্ত অ্যালকোহল সেবনে পুষ্টির ঘাটতি হওয়ার ঝুঁকি বাড়তে পারে। এর ফলে আমাদের চুল প্রয়োজনীয় পুষ্টি পায় না, যা চুলের ক্ষতির কারণ হতে পারে।

৪. পরিশোধিত ময়দা

পরিশোধিত ময়দার উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স (এও) থাকে এবং এটি ইনসুলিনের মাত্রা বৃদ্ধির কারণ হতে পারে। এটি আমাদের চুলের স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে এবং চুল পড়া এবং অন্যান্য সমস্যার কারণ হতে পারে। সাদা রুটি বা সাদা ভাত বেছে না নিয়ে হোল গ্রেইন আটার রুটি বা বাদামি চাল বেছে নিন।

৫. কার্বনেটেড পানীয়

আপনি যদি কার্বনেটেড পানীয় পছন্দ করেন তবে তা দ্রুত খাওয়া বাদ দিন। নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, কার্বনেটেড পানীয় পান করলে চুল পড়ার ঝুঁকি বাড়তে পারে। তাই আপনি যদি আপনার চুল সুস্থ রাখতে চান তাহলে ঘরে তৈরি স্বাস্থ্যকর পানীয় খাওয়ার অভ্যাস করুন।


আরো খবর