• ঢাকা, বাংলাদেশ রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৭:৩১ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে সেবাদানকারীদের সাথে পরামর্শ সভা

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

 

রাজশাহী নগরীর হোটেল ওয়ারিশান হলরুমে আন্তর্জাতিক জোট ফ্যামিলি ফর এভরি চাইল্ড এর সহযোগিতায় উন্নয়ন সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবস উপলক্ষ্যে ছেলেদের উপর যৌন সহিংসতা প্রতিরোধে সেবাদানকারী প্রতিষ্ঠানের (সার্ভিস প্রোভাইডার) সাথে পরামর্শ সভার আয়োজন করে। আজ সোমবার সকাল সাড়ে ১০ টায় এ সভা অনুষ্ঠিত হয়েছে।

ছেলেদের উপর যৌন নির্যাতন, লাঞ্ছনা এবং শোষণ থেকে কীভাবে সুরক্ষা নিশ্চিত করা যায়, একই সাথে একটি ইতিবাচক মনোভাব নিয়ে সমাজ বিনির্মাণ করা যায় তার লক্ষ্যেই এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ব্লু আমব্রেলা দিবসের প্রেক্ষাপটে অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় মতামত নেয়া হয়।

ব্লু আমব্রেলা বা নীল ছাতা দিবসে ছেলেদের প্রতি আরও গভীর মনোযোগ ও সুরক্ষা দেয়ার জন্য বিশ্বব্যাপী সামাজিক আন্দোলনে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন ফ্যামিলি ফর এভরি চাইল্ড। এরই প্রেক্ষিত বিবেচনায় ২০২৪ এ প্রচারাভিযানের মুল বার্তা ছড়িয়ে দেয়ার অনুরোধ করেন।

ছেলেরাও মেয়েদের পাশাপাশি যৌন নির্যাতনের শিকার হতে পারেন বিষয়টিও সকলের সামনে তুলে ধরা হয় একই সাথে দলীয় আলোচনায় কেন সহিংসতা ঘটছে এবং এ থেকে উত্তরণের উপায় কী তা উপস্থাপন করা হয়। অনলাইনে শিশুদের সুরক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং নির্যাতন রোধের জন্য অ্যাডভোকেসি পরিচালনার উপর জোর দেয়া হয়।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত কুমার পালর সঞ্চালনায় সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং রাজশাহী বিশ^বিদ্যালয় শিক্ষক প্রফেসর ড. ছাদেকুল আরেফিন মাতিন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণযোগাযোগ অধিদপ্তরের রাজশাহী বিভাগের পরিচালক মো. ফরহাদ হোসেন, দৈনিক সোনারদেশ সম্পাদক আকবারুর হাসান মিল্লাত, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, জেলা আনসার কমান্ড্যান্ট রাকিবুল হাসান, রাজশাহী জেলা শিক্ষা অফিসার মো. নাসির উদ্দিন বক্তব্য রাখেন। পরামর্শ সভায় রাজশাহী সিটি কর্পোরেশন কাউন্সিলর নুরুজ্জামান টুকু, রাজশাহী জেলা শিক্ষক সমিতি সদস্যবৃন্দ ও মাদ্রাসার শিক্ষক, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি, শিশু প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সভায় যৌন সহিংসতা দ্বারা প্রভাবিত ছেলেদের সুরক্ষায় সামাজিক নিয়মের মধ্যদিয়ে কীভাবে অধিকতর যত্ন নেয়া যায় এবং যৌন সহিংসতায় নির্যাতিত ছেলেরা যাতে সংকট কাটিয়ে বেড়ে উঠতে পারে তা নিশ্চিত করার জন্য পরিকল্পিত কার্যক্রম গ্রহণের উদ্দেশ্যে কমিউনিটির সাধারণ মানুষের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন অংশগ্রহণকারীরা। ব্লু আমব্রেলা দিবসকেই পরিবর্তনের সূত্রপাত বলে মনে করেন স্থানীয় সরকার প্রতিনিধি, নাগরিক সমাজ তা কমিউনিটির সাধারণ নাগরিকদের কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। ২০২৪ সালের ব্লু আমব্রেলা দিবসে অন্যান্য দেশের মতো এসিডি কার্যক্রম গ্রহণ করেছে। এসিডির পক্ষ থেকে সচেতনতামূৃলক কার্যক্রমের অংশ হিসেবে সংলাপ, ফেসবুক ভিত্তিক প্রচারণা, তরুণদের নিয়ে প্রচারণামূলক কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে।


আরো খবর