• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন
শিরোনাম
চাঁপাইনবাবগঞ্জে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু তানোরে গরু মোটাতাজা করণে নিষিদ্ধ ওষুধের রমরমা বাণিজ্য  রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার নতুন তথ্য দিল তদন্ত কমিটি শহিদ কামারুজ্জামানের সমাধীতে বঙ্গবন্ধু কলেজ রাজশাহীর গভর্নিং বডির সদস্যদের শ্রদ্ধা বাগমারায় প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নগরীতে বিয়ের প্রলোভন দিয়ে প্রতারণার দায়ে যুবক গ্রেপ্তার সাবেক আইজিপি হলেও অপরাধ করলে শাস্তি পেতে হবে: কাদের ভিডিও ফুটেজে দেখা গেল স্যুটকেসসহ এমপি আনারের ‘দুই কিলার’ রাজশাহীতে ইনোভেশন ফর ক্লাইমেট-স্মার্ট আরবান ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্পের কর্মশালার উদ্বোধন নগরীতে পুলিশের পৃথক দুটি মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

জোড়া অঘটনের পর প্রিমিয়ার লিগের ফেবারিট ম্যানসিটি 

স্পোর্টস ডেস্ক
সর্বশেষ: সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

প্রিমিয়ার লিগে এক রাতেই দেখা গেল জোড়া অঘটন। অ্যাস্টন ভিলার কাছে আর্সেনালের হারকে ঠিক অঘটন বলা চলে না। তবে দুই দলের পারফর্ম্যান্স এবং প্রিমিয়ার লিগের আবহ বিবেচনায় নিলে এই হারকে অঘটন না বলে উপায় নেই। অন্যদিকে ঘরের মাঠ অ্যানফিল্ডে ক্রিস্টাল প্যালেসের কাছে লিভারপুলের হার নিশ্চিতভাবেই এই মৌসুমের প্রেক্ষাপটে বড় এক অঘটন।

প্রিমিয়ার লিগের ৩২তম ম্যাচডে শুরুর আগেও শীর্ষে ছিল আর্সেনাল। লিভারপুলের সমান ৭১ পয়েন্ট পেয়েও গোল ব্যবধানে শীর্ষে ছিল গানার্সরাই। তিন থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ছিল ৭০। সেখান থেকেই শুরু নাটকীয়তার। ৩২তম ম্যাচে এসে লুটনের বিপক্ষে ৫-১ গোলের বড় জয় পায় সিটিজেন্সরা।

লিগে নিজেদের অবস্থান ধরে রাখতে লিভারপুল এবং আর্সেনালের দরকার ছিল জয়ের। দুই দলই খেলেছে ঘরের মাঠে। মৌসুমে নিজেদের দুর্দান্ত ফর্মের কল্যাণে জয়ের প্রত্যাশাই করেছিল সকলে। কিন্তু মাঠে ৯০ মিনিটের খেলা শেষে বদলে গেল সব সমীকরণ। লিওন বেইলি এবং অলি ওয়াটকিন্সের গোলে অ্যাস্টন ভিলার কাছে হেরেছে আর্সেনাল।

অন্যদিকে ইবেরেচি ইজের গোলে অ্যানফিল্ডে হারতে হয়েছে লিভারপুলকে। দুই দলের এই হারের পর চলতি মৌসুমে লম্বা সময় পর প্রিমিয়ার লিগের শীর্ষে উঠল ম্যানসিটি। ৩২ ম্যাচ শেষে সিটির পয়েন্ট ৭৩। অন্যদিকে সমান ম্যাচে লিভারপুল এবং আর্সেনাল আটকে আছে ৭১ পয়েন্টেই।

এই এক ম্যাচডের পরেই বদলে গিয়েছে প্রিমিয়ার লিগের শিরোপাদৌড়ের চিত্র। অপ্টা অ্যানালিস্টের যাবতীয় গণনা বলছে, এই মূহুর্তে ম্যানচেস্টার সিটির শিরোপা জয়ের সম্ভাবনা ৭০ শতাংশের বেশি। ভিলার কাছে হারের পর ৩০.৩ শতাংশ থেকে কমে আর্সেনালের সম্ভাবনা এসে দাঁড়িয়েছে ১৮.৩ শতাংশে।

অন্যদিকে লিভারপুলের শিরোপা জয়ের সম্ভাবনা ১৭.৪ শতাংশ কমে গিয়ে হয়েছে ১১.৭ শতাংশ। প্রিমিয়ার লিগের বাকি ৬ ম্যাচডেতে তিন দলের সামনেই আছে টটেনহাম হটস্পারের মতো বড় দলের বাধা। সেই দলটিই আবার চলতি সপ্তাহে নিউক্যাসেল ইউনাইটেডের বিপক্ষে হেরেছে ৪-০ গোলের ব্যবধানে।

গত মৌসুমে ২৮০ দিনের বেশি সময় প্রিমিয়ার লিগের শীর্ষে থেকেও শেষের নাটকীয়তায় লিগ শিরোপা জেতেনি আর্সেনাল। এবারও হয়ত সেদিকেই হাঁটছে মিকেল আর্তেতার শিষ্যরা। আর লিভারপুলের সামনে চ্যালেঞ্জ ছিল কোচ ইউর্গেন ক্লপকে সম্মানজনক বিদায় দেয়ার। কিন্তু ইউরোপা লিগে আটালান্তার কাছে ৩-০ গোলে হারের পর ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে পরাজয় কঠিন করেছে তাদের রাস্তাও।


আরো খবর