• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৫০ অপরাহ্ন

রাজশাহীতে তরুণ ও নারী ভোটাররা গুরুত্বপূর্ণ 

রিপোর্টার নাম:
আপডেট শনিবার, ৬ জানুয়ারী, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

এবারের নির্বাচনে রাজশাহীতে নারী ভোটার ও নতুন ভোটাররা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। ৬টি আসনের মোট ভোটারের মধ্যে নারী ভোটারের সংখ্যা বেশি। আবার এবারই প্রথম ভোট দিবেন এমন ভোটারের সংখ্যা আছে ২ লাখ ৩৬ হাজার ৪ জন। এছাড়া অতীতের বিভিন্ন নির্বাচনে পুরুষদের তুলনায় ভোটকেন্দ্রে নারী ও নতুনদের উপস্থিতি বেশি দেখা যায়। ফলে এবারের নির্বাচনে জয় পরাজয়ে বড় ভূমিকা রাখবে নারী ও নতুন ভোটাররা। বিষয়টি মাথায় রেখে এবার প্রার্থীদের প্রচারে নারীরা বিশেষ গুরুত্ব পেয়েছেন। তাদের মন জয়ে সক্রিয় ছিলেন প্রার্থীরা। নতুন ভোটারদের কাছে টানতে চেয়েছেন প্রার্থীরা। প্রচার শেষে বিশ্লেষনে উঠে এসেছে এবারের নির্বাচনে নারী ভোটার এবং নতুন ভোটাররা গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। ভোটার উপস্থিতি নিয়ে যে সংশয় চলছে সেটি কাটাতেও ভূমিকা থাকবে নারী ও তরুণদের।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী জেলার ৬টি সংসদীয় আসনে ভোটার বেড়েছে ২ লাখ ৩৬ হাজার ২২ জন। এদের মধ্যে তৃতীয় লিঙ্গের ভোটার আছে ১৮ জন। এবার মোট ভোটার সংখ্যা ২১ লাখ ৭৭ হাজার ৭৬১ জন। যা গত জাতীয় সংসদ নির্বাচনে ছিল ১৯ লাখ ৪১ হাজার ৭৩৯ জন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহী জেলায় মোট নারী ভোটার রয়েছেন ১০ লাখ ৯২ হাজার ৯৫০ জন এবং পুরুষ ভোটার রয়েছেন ১০ লাখ ৮৪ হাজার ৭৯৩ জন। নারী ভোটারদের চেয়ে এবার পুরুষ ভোটার সংখ্যা কম। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১৮ জন।

রাজশাহী-১ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৪০ হাজার ২৫৪ জন। এদের মধ্যে পুরষ ভোটার ২ লাখ ১৯ হাজার ৬৬২ জন ও নারী ভোটার ২ লাখ ২০ হাজার ৫৯১ জন। এখানে তৃতীয় লিঙ্গের ভোটার আছে একজন। এই আসনে নতুন ভোটার বেড়েছে ৫৬ হাজার ৯০৩ জন। এদের মধ্যে ২৯ হাজার ৫২ জন পুরুষ ও ২৭ হাজার ৮৫১ জন নারী ভোটার।

রাজশাহী-২ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৫২ হাজার ৭৪৫ জন। এদের মধ্যে পুরষ ভোটার ১ লাখ ৭১ হাজার ৪২৯ জন ও নারী ভোটার ১ লাখ ৮১ হাজার ৩১০ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৬ জন।এই আসনে নতুন ভোটার বেড়েছে ৩৪ হাজার ৬০১ জন। এদের মধ্যে ১৫ হাজার ৩৪৪ জন পুরুষ ও ১৯ হাজার ২৫৭ জন নারী ভোটার।

রাজশাহী-৩ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৬৫৬ জন। এদের মধ্যে পুরষ ভোটার ২ লাখ ১৭৬ জন ও নারী ভোটার ২ লাখ ৪৭৭ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন। এই আসনে নতুন ভোটার বেড়েছে ৪৩ হাজার ৫৭৮ জন। এদের মধ্যে ২১ হাজার ৯০২ জন পুরুষ ও ২১ হাজার ৬৭৬ জন নারী ভোটার।

রাজশাহী-৪ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৬ হাজার ২৩৯ জন। এদের মধ্যে পুরষ ভোটার ১ লাখ ৫৩ হাজার ৭৯৮ জন ও নারী ভোটার ১ লাখ ৫২ হাজার ৪৩৮ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৩ জন।

এই আসনে নতুন ভোটার বেড়েছে ২৮ হাজার ৭৪৮ জন। এদের মধ্যে ১৫ হাজার ৫২৪ জন পুরুষ ও ১৩ হাজার ২২৪ জন নারী ভোটার।

রাজশাহী-৫ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৩৭ হাজার ২৩০ জন। এদের মধ্যে পুরষ ভোটার ১ লাখ ৬৯ হাজার ১৫৩ জন ও নারী ভোটার ১ লাখ ৬৮ হাজার ৭৩ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার আছে ৪ জন।

এই আসনে নতুন ভোটার বেড়েছে ৩৫ হাজার ৫৫০ জন। এদের মধ্যে ১৭ হাজার ৭০৫ জন পুরুষ ও ১৭ হাজার ৮৪৫ জন নারী ভোটার।

রাজশাহী-৬ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৪০ হাজার ৬৩৭ জন। এদের মধ্যে পুরষ ভোটার ১ লাখ ৭০ হাজার ৫৭৫ জন ও নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ৬১ জন। এছাড়াও তৃতীয় লিঙ্গের ভোটার আছে একজন।

এই আসনে নতুন ভোটার বেড়েছে ৩৬ হাজার ৬২৪ জন। এদের মধ্যে ১৮ হাজার ৩৩৫ জন পুরুষ ও ১৮ হাজার ২৮৯ জন নারী ভোটার।

স্থানীয়রা বলছেন, নতুন ভোটারদের কেন্দ্রে যাবার আগ্রহ পুরনোদের থেকে বেশি। আবার নারীদের ভোটকেন্দ্রে যাবার প্রবনতাও তুলনামুলক বেশি। একারণে এবারে ভোটার উপস্থিতি ও ভোটের ফলাফল নির্ধারনে বড় অবদান রাখবে নারী ও নতুন ভোটাররা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এই ক্যাটাগরিতে আরো নিউজ
%d