• ঢাকা, বাংলাদেশ মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

নগরীতে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস পালন

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ: শুক্রবার, ১৭ মে, ২০২৪

‘সঠিকভাবে রক্তচাপ মাপুন, নিয়ন্ত্রনে রাখুন এবং সুস্থ থাকুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাজশাহী ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের আয়োজনে বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস-২০২৪ পালিত হয়েছে।

দিবসটি উদ্যাপন উপলক্ষে শহরের গুরুত্বপূর্ণ স্থানে গণসচেতনতামূলক মাইকিং এবং লিফলেট বিতরণ করা হয়।

শুক্রবার (১৭ মে) সকাল ৮ টায় ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ভবনে আলোচনা সভা, সেমিনার ও ফ্রি চিকিৎসা ক্যাম্পের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর সভাপতি মো. আব্দুল মান্নান।

বক্তব্য রাখেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন রাজশাহীর সাধারণ সম্পাদক প্রফেসর মহা. হবিবুর রহমান, সহ-সভাপতি মো. হাসেন আলী, সহ-সভাপতি ও চিফ কনসালটেন্ট প্রফেসর ডা. রইছ উদ্দিন ও কোষাধ্যক্ষ মো. এনামুল হক।

কি-ওয়ার্ড উপস্থাপন করেন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. এএসএম সায়েম।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশে^ এটি মহামারি ন্যায় ছড়িয়ে পড়েছে। এই রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের পাশাপাশি এই রোগের জটিলতা ও চিকিৎসা সম্পর্কে সাধারণ মানুষকে অবগত করার উদ্দেশ্যেই প্রতি বছর ১৭ মে ‘বিশ^ উচ্চ রক্তচাপ দিবস’ হিসেবে পালন করা হয়। বয়স এবং লিঙ্গভেদে রক্তচাপ স্বাভাবিক মাত্রার বেশি হলে তাকে উচ্চ রক্তচাপ এবং কম হলে তাকে নি¤œ রক্তচাপ বলে।

অনুষ্ঠানে সহযোগিতায় ছিলো রামেক হাসপাতালের হৃদরোগ বিভাগ এবং পৃষ্টপোষকতা করে অপসোনিন ফার্মা লিমিটেড এবং ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। অনুষ্ঠানে হার্ট ফাউন্ডেশনের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


আরো খবর