• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন
শিরোনাম
কানে খোলামেলা পোশাক, ভাবনাকে ধুয়ে দিলেন অঞ্জনা পবায় ডাবলু ও মোহনপুরে বকুল বিজয়ী, দুই উপজেলায় ভাইস চেয়ারম্যান হলেন যারা মোহনপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সেই হাবিবার বাজিমাত রাজশাহীতে অটোরিকশাকে ট্রেনের ধাক্কা, নিহত ২ নগরীতে দুই অপহরণকারী গ্রেপ্তার, অপহৃত উদ্ধার রাসিক ইমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিয়ে পেইড ইন্টার্নশিপের সুযোগ পেলেন ৯০ জন নিয়ামতপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত গোমস্তাপুরে জাতীয় শিক্ষা  সপ্তাহের পুরস্কার বিতরণী রহনপুরে  কৃতি শিক্ষার্থী  সম্বর্ধনা  বাঘায় উপজেলা পরিষদ নির্বাচনে সংঘাত ও সহিংসতা পরিহারের দাবিতে সংবাদ সম্মেলন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

নিয়ামতপুরে দোল উৎসব উদযাপন

রিপোর্টার নাম:
সর্বশেষ: সোমবার, ২৫ মার্চ, ২০২৪

নিয়ামতপুর প্রতিনিধি:
সারাদেশের মতো নওগাঁর নিয়ামতপুরেও দোল উৎসব উদযাপন করা হয়েছে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসবটি  হোলি উৎসব নামেও পরিচিত।

ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, এদিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা ও তাঁর সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের( বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগরকীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন। পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে রং বা ‘আবির’

সোমবার সকালে উপজেলার ভাবিচা গ্রামে গিয়ে দেখা যায়, সারা গায়ে আবির মেখে গ্রামের সবাই মিলে মেতেছে দোল উৎসবে।

কেউ কেউ ৫ থেকে ১০ জনের দল তৈরি করে  রাধাকৃষ্ণ সাজিয়ে সারা গ্রামে ঘুরছেন। সবার গালেমুখে আবিরের রং। মেখেছে সারা গায়েও।

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী  তন্ময় ভৌমিক জানান, আমরা ৫ জন মিলে একটি দল তৈরি করে আবির নিয়ে সারা গ্রাম ঘুরে বেড়াচ্ছি।

এসএসসি পরীক্ষার্থী অপু প্রামানিক জানান, আমরা ২০ জন মিলে একটা দল তৈরি করেছি।আমরা গ্রামের প্রত্যেক বাড়ি বাড়ি যাচ্ছি। বাড়ির সবাইকে  আবির মাখিয়ে দিচ্ছি।

মানিক মন্ডল জানান (৪০) জানান, আমাদের গ্রামে অনেক বছর ধরে এই উৎসব উদযাপন করা হচ্ছে। আমরা ১০ জনের একটি দল করে রাধাকৃষ্ণ সাজিয়ে প্রত্যেক বাড়ি বাড়ি ঘুরছি। সঙ্গে রয়েছে খোল করতালের বাদ্য-বাজনা।


আরো খবর