• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:১১ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

পবায় স্মার্ট বাংলাদেশ বির্নিমাণ বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদনক
সর্বশেষ: বুধবার, ১২ জুন, ২০২৪

রাজশাহীর পবায় “স্মার্ট বাংলাদেশ বির্নিমান” বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার (১২ জুন) দিনব্যাপী ইউআইটিআরসিই আইসিটি ল্যাব হলরুমে উপজেলা আইসিটি এন্ড রির্সোস সেন্টার ফর এডুকেশন (ব্যানবেইস) এর আয়োজনে প্রশিক্ষণ কর্মশালায় মুল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত।

এসময় উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ্ মোহাম্মদ হাসনাত বলেন, ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার চারটি ভিত্তি তথা স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। স্মার্ট বাংলাদেশে সবকিছু হবে প্রযুক্তির মাধ্যমে। নাগরিকেরা সেখানে প্রযুক্তি ব্যবহারে দক্ষ হবে। এর মাধ্যমে সমগ্র অর্থনৈতিকসহ দেশের সকল কার্যক্রম পরিচালিত হবে। আমরা প্রশিক্ষণ নিয়ে যে জ্ঞান অর্জন করবো তা একজন আরেক জনের মাঝে ছড়িয়ে দিব। তাহলে তারা জানতে পারবে, এর ব্যবহার শিখবে এবং স্মার্ট হবে।

বর্তমান সরকার তথ্য ও প্রযুক্তির মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে উত্তরণের জন্য সকল উন্নয়ন কার্যক্রম অব্যাহত রেখেছে। স্মার্ট বাংলাদেশকে এগিয়ে নিতে উন্নত প্রযুক্তিতে দক্ষ মানবসম্পদ তৈরির বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। আমরা যদি সরকারের এই মহাপরিকল্পনায় প্রত্যেকের দায়িত্বটুকু সঠিকভাবে পালন করি তাহলে বাংলাদেশ একটি উন্নত ও স্মার্ট দেশ হিসেবে গড়ে উঠবে। এসময় তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তোলার স্বপ্নকে আরো বেগবান করতে সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানান।

সহকারী প্রোগ্রামার (ইউআইটিআরসিই) ইসমোতারা খাতুন এর সঞ্চালনায় এসময় অতিথি ছিলেন উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা শামসুন্নাহার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোতাহার হোসেন, উপজেলা সহকারী প্রোগ্রামার শহিদুল ইসলাম শহিদ, বশিরাবাদ দাওয়াতুল ইসলাম আলিম মাদ্রাসার শিক্ষক মফিজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য এদিন বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রতিষ্ঠান প্রধানদের আইসিটি বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।


আরো খবর