• ঢাকা, বাংলাদেশ বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৩ অপরাহ্ন

বর্ণাঢ্য আয়োজনে রাজশাহীতে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

রিপোর্টার নাম:
আপডেট শনিবার, ৫ আগস্ট, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেছেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল তারুণ্যের উজ্জীবিত প্রতীক। শেখ কামালের জীবন থেকে আমাদের যুব সমাজকে অনেক কিছু শিখতে হবে, জানতে হবে, তাকে অনুসরণ করতে হবে। তার প্রতি আমাদের কী দায়বদ্ধতা আছে তা জানতে হবে। তার রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করতে হবে।

শনিবার রাজশাহীতে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। এ উপলক্ষে সকাল সাড়ে ১০টায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘শহীদ ক্যাপ্টেন শেখ কামাল: নির্মল তারুণ্যের অগ্রদূত’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী বিভাগীয় কমিশনার এসব কথা বলেন। রাজশাহী জেলা প্রশাসন এর আয়োজন করে।

ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, দেশকে শত্রুমুক্ত করার অভিপ্রায়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশের জনগণের সঙ্গে তিনিও যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন। তিনি শেখ মুজিবের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেকে গড়ে তুলেছিলেন। দেশের ক্রীড়াঙ্গনে তার অবদান অপরিসীম। তিনি আবাহনী ক্রীড়াচক্র প্রতিষ্ঠা করেছেন, ভালো গান করতেন, সেতারা বাজানোতেও বেশ পারদর্শী ছিলেন।

যেসব গুণাবলি থাকলে একজন মানুষ অনুকরণীয় ও অনুসরণীয় হয়ে উঠতে পারে এর প্রায় সব গুণই বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের মধ্যে ছিল মন্তব্য করে রাজশাহী বিভাগীয় কমিশনার বলেন, খেলাধুলা ও সংস্কৃতি চর্চাসহ বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন শহীদ ক্যাপ্টেন শেখ কামাল। তিনি আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেছিলেন।

এ সময় রাজশাহী বিভাগীয় কমিশনার শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনী থেকে শিক্ষা নিয়ে দেশের উন্নয়নে ভবিষ্যৎ প্রজন্মকে এগিয়ে আসতে উদ্বুদ্ধ করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর (অব.) মলয় কুমার ভৌমিক অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য দেন। রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে সভায় রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি রশিদুল হাসান, উপ-পুলিশ কমিশনার সাইফ উদ্দিন শাহীন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন।

এর আগে রাজশাহী জেলা শিল্পকলা একাডেমি চত্বরে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। জন্মদিন উদযাপন উপলক্ষে তারা সেখানে বৃক্ষরোপণ করেন।

অনুষ্ঠান শেষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অসচ্ছল সাংস্কৃতিক ব্যক্তিত্বদের হাতে অনুদানের চেক তুলে দেওয়া হয়।

এদিকে রাজশাহী সিটি করপোরেশনের উদ্যোগে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মদিন পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০টায় নগর ভবন চত্বরে শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়। প্রথমে রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলররা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সিটি করপোরেশন কর্মকর্তা-কর্মচারীরা শ্রদ্ধা জানান। শ্রদ্ধার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা, শহীদ শেখ কামাল ও ১৫ আগস্টে সব শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নগর ভবন মসজিদের পেশ ইমাম মো. আবুল খায়ের।

এছাড়া মহানগর আওয়ামী লীগের উদ্যোগে কুমারপাড়ার দলীয় কার্যালয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। এতে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল, সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা, যুগ্ম-সাধারণ সম্পাদক আহসানুল হক পিন্টু, সাংগঠনিক সম্পাদক নূরুল ইসলাম সরকার আসলাম ও দপ্তর সম্পাদক মাহাবুব-উল-আলম বুলবুলসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এই ক্যাটাগরিতে আরো নিউজ
%d