• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

বাংলাদেশিদের জন্য ১২ ক্যাটাগরিতে ভিসা দেবে ওমান

রাজশাহী সংবাদ ডেস্ক
সর্বশেষ: বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪

গত বছরের শেষের দিকে বাংলাদেশিদের জন্য সকল ধরনের ভিসা বন্ধ করে দেয় মধ্যপ্রাচ্যের দেশ ওমান। তবে দেশটিতে যারা যেতে ইচ্ছুক তাদের জন্য সুখবর দিয়ে ওমানের সংবাদমাধ্যম ওমানটাইমস জানিয়েছে বাংলাদেশিদের জন্য এবার স্থায়ীভাবে ভিসা খুল দিতে যাচ্ছে দেশটির সরকার।

বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের চেয়ারম্যান সিরাজুল হককে উদ্ধৃত করে সংবাদমাধ্যমটি জানায়, ওমান সরকার ১২টি ক্যাটাগরিতে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা চালু করবে।

১২টি ক্যাটাগরির মধ্যে রয়েছে ফ্যামিলি ভিসা, জিসিসি দেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের জন্য ভিজিট ভিসা, ডাক্তারের ভিসা, ইঞ্জিনিয়ারদের ভিসা, নার্সদের ভিসা, শিক্ষকদের ভিসা, হিসাবরক্ষকের ভিসা, বিনিয়োগকারী ভিসা এবং সব ধরনের অফিসিয়াল ভিসা।

গত ৩১ অক্টোবর জারি করা একটি সার্কুলারে, রয়্যাল ওমান পুলিশ (আরওপি) বাংলাদেশি নাগরিকদের জন্য সমস্ত বিভাগে ভিসা প্রদান স্থগিত করে।

সেই সময় এক বিবৃতিতে আরওপি জানিয়েছিল, সংস্থাটি কয়েক ধরনের ভিসার ক্ষেত্রে নীতি পর্যালোচনা করছে এবং তারা ওমানে আগত সকল জাতীয়তার লোকদের সকল ধরনের পর্যটক এবং ভিজিট ভিসাকে কাজের ভিসায় রূপান্তর স্থগিত করার ঘোষণা দেয়। সেই সঙ্গে বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের নতুন ভিসা প্রদান ৩১ অক্টোবর, ২০২৩ থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাবে বলে জানিয়ে দেয়।

ভিসা নিষেধাজ্ঞার পরপরই, মাস্কাটে বাংলাদেশ দূতাবাস এক বিবৃতি জারি করে জানিয়েছিল এটি ‘অস্থায়ী’ ব্যবস্থা।

ভিসা প্রদান বন্ধ করার পর থেকে ওমানে বাংলাদেশি নাগরিকদের গমন ৫০ শতাংশেরও বেশি কমেছে। গত সেপ্টেম্বরে ২৮ হাজার ২০১ বাংলাদেশি ওমানে গিয়েছেন যা কয়েক মাসের মধ্যে ৫০ শতাংশেরও কম।


আরো খবর