• ঢাকা, বাংলাদেশ রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৮:২৭ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

বাঘায় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

বাঘা প্রতিনিধি
সর্বশেষ: মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

রাজশাহীর বাঘায় বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে আড়ানী পৌর এলাকার গোচর গ্রামে বাড়ি বাড়ি চাল ডাল তুলে এ বিয়ের আয়োজন করা হয়। পরে রান্না করে খাওয়া দাওয়া শেষে ব্যাঙের বিয়ে দেওয়া হয়।

জানা যায়, স্থানীয় মানুষের বিশ্বাস ব্যাঙের সঙ্গে ব্যাঙের বিয়ে দিলে অনাবৃষ্টি কেটে যাবে। গোচর গ্রামের মন্টু আলী ও রোকেয়া বেগমের উদ্দ্যোগে গ্রামের অর্ধশতাধিক  ছেলে-মেয়েদের সাথে নিয়ে বাড়ি বাড়ি চাল ডাল তুলে বিয়ের আয়োজন করা হয়। পরে রান্না করে খাওয়া দাওয়া শেষে বৃষ্টির আশায় ধুমধাম করে ব্যাঙের বিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে মন্টু আলী বলেন, তীব্র গরমে মানুষের নাভিঃশ্বাস হয়ে উঠেছে। কিছুদিন থেকে টিউবওয়েলে পানি উঠছে না, চাষাবাদেন জন্য পানি পাওয়া যাচ্ছে না। আম ও লিচুর গুটি ঝরে পড়ছে। একারণে যাতে বৃষ্টি হয়, সে জন্য ব্যাঙের বিয়ের আয়োজন করা হয়।

রোকেয়া বেগম বলেন, রীতি অনুযায়ী অনেক বছর ধরে ব্যাঙের বিয়ে প্রথা চালু আছে। দীর্ঘদিন থেকে বৃষ্টি না হওয়ায় এই গ্রামের সবাই মিলে ব্যাঙের বিয়ে দেয়া হয়। আমাদের বিশ্বাস ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হবে। সেই আশাতে ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা জনস্বাস্থ্য অধিদপ্তরের সহকারি প্রকৌশলী মিঠন কুমার রবি দাস ও মেকানিক্্র মাহাবুবুর রহমান বলেন, উপজেলায় দুই হাজার ৯৫১টি হ্যান্ড টিউবয়েল বসানো হয়েছিল। এরমধ্যে ৫২৭টি টিউবয়েলে বর্তমানে পানি উঠছেনা। সেগুলো অকেজো হয়ে পড়ে আছে। তাই বৃষ্ঠির আশায় কেউ খোলা আকাশের নিচে আবার কেউ ব্যাঙের বিয়ে দিচ্ছেন।


আরো খবর