• ঢাকা, বাংলাদেশ বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪৫ অপরাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

মার্কিন বোমা দিয়ে ফিলিস্তিনিদের মারছে ইসরায়েল, স্বীকার বাইডেনের

রাজশাহী সংবাদ ডেস্ক
সর্বশেষ: বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথমবারের মতো স্বীকার করেছেন যে, সামরিক সহায়তা হিসেবে পাঠানো মার্কিন বোমা বেসামরিক ফিলিস্তিনিদের হত্যায় ব্যবহার করছে ইসরায়েল।
মার্কন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাতকারে ইসরায়েলে পাঠানোর উদ্দেশে ২ হাজার পাউন্ড ওজনের বোমার একটি চালান স্থগিত করার বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি জানান, এই বোমা গুলোর কারণে গাজায় বেসামরিক লোকজন মারা যাচ্ছে, তারা (ইসরায়েল) এই বোমা দিয়ে জনবসতিতে হামলা চালাচ্ছে।

আমি স্পষ্ট বলে দিয়েছি তারা যদি রাফায় প্রবেশ করে(হামলার উদ্দেশ্যে) তবে আমরা আগে থেকে যেসব অস্ত্র সরবরাহ করে আসছি তা আর পাঠাবো না।বাইডেন বলেন, আমরা ইসরায়েলের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি থেকে দূরে সরে যাচ্ছি না বরং আমরা ঐ এলাকায় (রাফায়) যুদ্ধ চালানোর ক্ষেত্রে ইসরায়েলি সক্ষমতা বাড়ানো থেকে দূরে সরে যাচ্ছি।

তিনি বলেন, মধ্যপ্রাচ্য থেকে আসা হামলার জবাব দেওয়ার ক্ষেত্রে ইসরায়েলকে নিরাপদ করতে আয়রন ডোমের মত সিস্টেমে আমরা সহায়তা করে যাবো, কিন্তু আমরা আর্টিলারি গোলা বা বন্দুক সরবরাহ করবো না, এইটা করা ভুল হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইসরায়েলে দিতে যাওয়া একটি অস্ত্রের চালান স্থগিত করেছে। গাজার রাফায় ইসরায়েল বড় ধরনের স্থল অভিযান চালাতে পারে, এ শঙ্কায় চালানটি স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। ইসরায়েলকে দিতে যাওয়া অস্ত্রের চালানটিতে ১ হাজার ৮০০ টি দুই হাজার পাউন্ড এবং এক হাজার ৭০০টি ৫০০ পাউন্ড ওজনের বোমা ছিল।

সিএনএন তাদের ওই সাক্ষাৎকার প্রতিবেদনে উল্লেখ করেছে; তারা সংশ্লিষ্ট একটি সূত্রে মাধ্যমে নিশ্চিত হয়েছে, অস্ত্রের চালান স্থগিত হওয়া এবং এই বিষয়ে সংবাদমাধ্যমে বিবৃতি দেওয়া নিয়ে ইসরায়েলি কর্মকর্তারা ব্যক্তিগতভাবে মার্কিন কর্মকর্তাদের কাছে গভীর হতাশা প্রকাশ করেছেন।


আরো খবর