• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ: সোমবার, ১ এপ্রিল, ২০২৪

গেল দুদিন থেকে রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে। আবহাওয়া অফিস বলছে, রাজশাহীতে এখন মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যা কয়েকদিন পর্যন্ত অব্যাহত থাকবে। একদিকে মৃদু তাপপ্রবাহ অন্য দিকে প্রখর রোদে নাজেহাল হচ্ছেন মানুষ।

রাজশাহী আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সোমবার রাজশাহীতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এটি চলতি বছর রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে রোববার সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

রাজশাহীতে সর্বশেষ গত শনিবার দিবাগত রাতে ১ মিলিমিটার বৃষ্টিপাত হয়। তখন তাপমাত্রা ২২ ডিগ্রিতে নেমে আসে। এরপর থেকে পরে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে থাকে। এরপর দুপুর দেড়টায় ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও এদিন বাতাসের আর্দ্রতা ছিলো ২২ শতাংশ। ফলে তীব্র গরম অনূভুত হচ্ছে।

এদিকে তাপপ্রবাহে জনমনে অস্বস্তি দেখা গেছে। বাইরে বের হওয়ার সময় অনেকেই ছাতা নিয়ে বের হচ্ছেন। শ্রমিকদের তীব্র রোদে গামছা মাথায় দিয়ে কাজ করতে দেখা গেছে। এছাড়াও মৃদু এই তাপপ্রবাহে সব থেকে বেশি কষ্টে আছেন রোজদাররা।

রাজশাহী নিউমার্কেট এলাকায় ভ্যানে করে তরমুজ বিক্রি করছিলেন হুমায়ুন কবির। তীব্র গরমে তার তরমুজ বিক্রি বেড়েছে। প্রতি কেজি তরমুজ তিনি ৬০ টাকা দরে বিক্রি করছেন। তিনি বলেন, রোদ ওঠায় তরমুজ বিক্রি বেড়েছে। তবে তিনি মনে করেন মানুষের দুভোর্গ বাড়বে।

নগরীর কাদিরগঞ্জ এলাকায় রিকশাচালক রানা সরকার রিকশায় ছাতা বেঁধেছেন। তিনি বলেন, আজ প্রচুর রোদ। রোদ থেকে একটু রেহাই পেতে রিকশায় ছাতা বেঁধে নিয়েছেন।

রোজদার আল রশিদ নামে একজন জানান, রোজার শেষের দিকে হঠাৎ এমন গরমে আমাদের জন্য কষ্টকর হয়ে পড়েছে। তবু আল্লাহর সন্তুষ্টির জন্য রোজা রাখব।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক রহিদুল ইসলাম জানান, দেশের দেশের সর্বোচ্চ তাপামত্রা রাজশাহীর ওপর দিয়ে বয়ে যাচ্ছে। আগামী কয়েক তাপমাত্রা আরও বাড়বে। এসময়ের মধ্যে এ অঞ্চলের ওপর দিয়ে কোন বৃষ্টি হওয়ার সম্ভবনা নাই। তবে এর মাঝে কালবৈশাখীর ঝড় হওয়ার সম্ভবনা রয়েছে।


আরো খবর