• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

রাজশাহীতে ২২ প্রার্থীর মনোনয়ন বাতিল

রিপোর্টার নাম:
আপডেট রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩

নিজস্ব প্রতিবেদক
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ছয় আসনে ৬০ প্রার্থীর মধ্যে ২২ প্রার্থীর মনোনয়ন পত্র বাতিল হয়েছে। ফলে ভোটের আগেই মাঠ থেকে ছিটকে পড়লো ৩৬ দশমিক ৬৬ শতাংশ প্রার্থী। রোববার দুপুরে মনোনয়ন পত্র যাচাই-বাছাই শেষে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা শামীম আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, রাজশাহী জেলার মোট ৬০ জন প্রার্থী মনোনয়পত্র জমা দিয়েছিলেন। এদের মধ্যে ২২ জন প্রার্থীর মনোনয়ন অবৈধ ও ৩৮ জন প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।
রাজশাহী- ১ (তানোর-গোদাগাড়ী) আসনে ১১ জন প্রার্থীর মধ্যে ৪ জনকে অবৈধ ও ৭ জনকে বৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন-আওয়ামী লীগের প্রার্থী ও বর্তমান এমপি ওমর ফারুক চৌধুরী, জাতীয় পার্টির শামসুদ্দিন, বিএনএম’র গোদাগাড়ী উপজেলা সভাপতি শামসুজ্জোহা বাবু, তৃণমূল বিএনপির জামাল খান দুদু, বিএনএফ’র আল-সাআদ, এনপিপি’র নূরুন্নেসা ও মুক্তিজোটের বশির আহমেদ। অবৈধরা হলেন-আওয়ামী লীগের বিদ্রোহী ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম রাব্বানী, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আখতারুজ্জামান, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য শাহনেওয়াজ আয়েশা আখতার জাহান ডালিয়া ও চিত্র নায়িকা শারমিন আক্তার নিপা ওরফে মাহিয়া মাহি।
রাজশাহী-২ (সদর) আসনে মোট ১৩ জন প্রার্থীর মধ্যে ৬ জন অবৈধ ও ৭ জনকে বৈধ ঘোষণা করা হয়। বৈধ প্রার্থীরা হলেন-ওয়াকার্স পার্টির প্রার্থী ও বর্তমান এমপি ফজলে হোসেন বাদশা, আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী কামাল, জাসদের আব্দুল্লাহ আল মাসুদ সিদ্দিকী শিবলী, জাতীয় পার্টির সাইফুল ইসলাম স্বপন, বিএনএম’র কামরুল হাসান, মুক্তিজোটের ইয়াসির আলিফ বিন হাবিব ও বাংলাদেশ কংগ্রেস পার্টির মারুফ শাহরিয়ার। অবৈধরা হলেন- আওয়ামী লীগের বিদ্রোহী ও নগর আওয়ামী লীগের সহ-সভাপতি শফিকুর রহমান বাদশা, আবু রায়হান মাসুদ, রেজাউননবি আল মামুন, গণফ্রন্টের মনিরুজ্জামান, জাতীয় পার্টির বিদ্রোহী সাহাবুদ্দিন বাচ্চু ও তৃণমুল বিএনপির শামীম।
রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনে মোট ১১ জন প্রার্থীর মধ্যে ৫ জনকে অবৈধ ও ৬ জনকে বৈধ ঘোষণা করা হয়েছে। বৈধরা হলেন-জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের প্রার্থী আসাদুজ্জামান আসাদ, বর্তমান এমপি ও বিদ্রোহী প্রার্থী আয়েন উদ্দিন, বিএনএম’র একেএম মতিউর রহমান, জাতীয় পার্টির সোলাইমান হোসেন, জাতীয় পার্টির আব্দুস সালাম খান ও বিএনএফ’র বজলুর রহমান। অবৈধ করা হয়েছে গণফ্রন্টের মনিরুজ্জামান, জাতীয় পার্টির বিদ্রোহী সাহাবুদ্দিন বাচ্চু, আওয়ামী লীগের বিদ্রোহী মোহাম্মদ নিপু হোসেন, এনপিপি’র সইবুর রহমান ও মুক্তিজোটের এনামুল হকের মনোনয়নপত্র।
রাজশাহী-৪ (বাগমারা) আসনে মোট ৭ জন প্রার্থীর মধ্যে তিন জনের মনোনয়ন অবৈধ ও চার জনকে বৈধ ঘোষণা করা হয়েছে। বৈধরা হলেন-আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ, বর্তমান এমপি ও আওয়ামী লীগের বিদ্রোহী এনামুল হক, বিএনএম’র সাইফুল ইসলাম রায়হান এবং জাতীয় পার্টির আবু তালেব প্রামাণিক। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বাবুল হোসেন, এনপিপি’র জিন্নাতুল ইসলাম জিন্না ও বিএনএফ’র মতিউর রহমানের মনোনয়ন অবৈধ করা হয়েছে।
রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে মোট ৯ জন প্রার্থীর মধ্যে ৬ জনকে বৈধ ও ৩ জনকে অবৈধ ঘোষণা করা হয়েছে। বৈধরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কাজী আব্দুল ওয়াদুদ, বর্তমান এমপি ও আওয়ামী লীগের বিদ্রোহী মুনসুর রহমান, গণফ্রন্টের মখলেছুর রহমান, জাতীয় পার্টির আবুল হোসেন, বিএনএম’র শরিফুল ইসলাম ও জাকের পার্টির শফিকুল ইসলাম। বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) আলতাফ হোসেন, আওয়ামী লীগের বিদ্রোহী ওবায়দুর রহমান ও আহসান উল হক মাসুদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।
রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনে মোট ৯ জন প্রার্থীর মধ্যে ৭ জনকে বৈধ ও ২ জনকে অবৈধ ঘোষণা করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন-আওয়ামী লীগ মনোনীত প্রার্থী পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী সাবেক এমপি রায়হানুল হক, জাসদ’র জুলফিকার মান্নান জামী, এনপিপি’র মহসিন আলী, জাকের পার্টির রিপন আলী, জাতীয় পার্টির শামসুদ্দিন রিন্টু ও বিএনএম’র আব্দুস সামাদ। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী খাইরুল ইসলাম ও ইসরাফিল বিশ্বাসের মনোনয়ন অবৈধ ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।
এ ব্যাপারে জেলা রিটানিং কর্মকর্তা শামীম আহমেদ বলেন, রাজশাহীর ৬টি আসনে যাদের মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে তাদের অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী। মূলত স্বতন্ত্র প্রার্থীদের মোট ভোটারের ১ শতাংশ ভোটারের স্বাক্ষর জমা দিতে হয়। এসব ভোটার যাচাই বাছাই করতে গিয়ে অনেকের তথ্যে মিল পাওয়া যায় নি। এছাড়াও অনেকের ঋণ খেলাপির কারণে মনোনয়ন বাতিল হয়েছে। তবে সকল প্রার্থীরই আপিলের সুযোগ রয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এই ক্যাটাগরিতে আরো নিউজ
%d