• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম
কানে খোলামেলা পোশাক, ভাবনাকে ধুয়ে দিলেন অঞ্জনা পবায় ডাবলু ও মোহনপুরে বকুল বিজয়ী, দুই উপজেলায় ভাইস চেয়ারম্যান হলেন যারা মোহনপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সেই হাবিবার বাজিমাত রাজশাহীতে অটোরিকশাকে ট্রেনের ধাক্কা, নিহত ২ নগরীতে দুই অপহরণকারী গ্রেপ্তার, অপহৃত উদ্ধার রাসিক ইমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিয়ে পেইড ইন্টার্নশিপের সুযোগ পেলেন ৯০ জন নিয়ামতপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত গোমস্তাপুরে জাতীয় শিক্ষা  সপ্তাহের পুরস্কার বিতরণী রহনপুরে  কৃতি শিক্ষার্থী  সম্বর্ধনা  বাঘায় উপজেলা পরিষদ নির্বাচনে সংঘাত ও সহিংসতা পরিহারের দাবিতে সংবাদ সম্মেলন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

রাজশাহী শহরের ১৬৫ পুকুর সংরক্ষণ নিয়ে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

রিপোর্টার নাম:
সর্বশেষ: সোমবার, ৩১ জুলাই, ২০২৩

রাজশাহী শহরে থাকা ১৬৫টি পুকুরে মাটি ভরাট বন্ধ করে তা সংরক্ষণের জন্য হাইকোর্টের নির্দেশনামূলক পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে। সোমবার এই রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ হয়েছে। এতে ৪টি নির্দেশনা রয়েছে। এর আগে গত বছরের ৮ আগস্ট বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেয়। খবর: নিউজবাংলা

রাজশাহীতে পুকুর ভরাট ও দখল নিয়ে ২০১৪ সালে সংবাদ প্রকাশ হওয়ায় জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ রিট করে। ওই রিটের দীর্ঘ শুনানি শেষে রুল যথাযথ ঘোষণা করে রায় দেয় আদালত।

রায়ে ৪ দফা নির্দেশনায় বলা হয়, অবিলম্বে এবং ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে ১৬৫টি পুকুরের একটি পুকুরও যেন দখল বা মাটি ভরাট না করা হয় তা নিশ্চিত করতে হবে, পুকুরগুলোর আসল প্রকৃতি ও বৈশিষ্ট্যে অনুযায়ী বজায় রাখতে হবে, এটি একটি চলমান মামলা থাকবে যেন পুনরায় ভবিষ্যতে পুকুর দখল বা মাটি ভরাট না করা হয় এবং অবিলম্বে এবং ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করে বিখ্যাত সুকান দিঘিকে তার আদি প্রকৃতিতে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণ করতে এবং দিঘির দখল করা অংশ পুনরুদ্ধার করতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ। তিনি বলেন, প্রভাবশালীরা জোর করে রাজশাহীতে পুকুর ভরাট ও দখল করছে প্রশাসনের নাকের ডগায় কিন্তু কার্যকরী কোনো পদক্ষেপ নেয়া হয় না। মিডিয়ায় একজন সংসদ সদস্যের ছত্রছায়ায় বিষয়টি হয়েছে বলে রিপোর্ট প্রকাশিত হয়েছে।

মনজিল মোরসেদ বলেন, দেশের সংবিধান পরিবেশ সংরক্ষণ আইন, জলাধার সংরক্ষণ আইনে সুনির্দিষ্টভাবে জলাধার সংরক্ষণ করার নির্দেশনা রয়েছে, তা সত্ত্বেও রাজশাহী শহরে শত শত পুকুর দখল ও ভরাট হলেও কোনো আইনগত পদক্ষেপ গ্রহন করা হয় না। যে কারণে রিট করা হয়েছিল। আদালত শুনানি শেষে রায় দিয়েছে। সে রায়ের পূর্ণাঙ্গ কপি সোমবার প্রকাশ হয়েছে।


আরো খবর