• ঢাকা, বাংলাদেশ রবিবার, ১৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:০৩ পূর্বাহ্ন
শিরোনামঃ
রাজশাহীতে সম্ভাবনাময় কর্মসংস্থানের খাত প্রতিবন্ধকতা পেরিয়ে চলার নামইতো সাংবাদিকতা জমকালো আয়োজনে রাজশাহী সংবাদের বর্ষপিূর্তি উদযাপন শেখ হাসিনার হাত ধরেই এগিয়ে যাবে বাংলাদেশ: জাতীয় সংসদে প্রথম বক্তব্যে আসাদ শাহীন স্কুল রাজশাহী শাখার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ বিজয় প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার বার্ষিক বনভোজন ও পুরস্কার বিতরণ ট্যুর মুরল্যান্ডের একযুগ পূর্তি উপলক্ষে আনন্দ শোভাযাত্রা ও র‌্যালি রাজশাহীর আওয়ামী লীগ কর্মী নয়লাল হত্যাকাণ্ডের বিচার দাবিতে মানববন্ধন রাজশাহী টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নির্বাচন ২৪ ফেব্রুয়ারি আওয়ামী লীগ নেতা পিন্টু আর নেই

শ্রীলঙ্কাকে উপহার দেয়া হাতি ফেরত নিল থাইল্যান্ড

রিপোর্টার নাম:
আপডেট সোমবার, ৩ জুলাই, ২০২৩

রাজশাহী সংবাদ ডেস্ক

প্রায় ২২ বছর আগে শ্রীলঙ্কাকে উপহার দেয়া একটি হাতি ফেরত নিয়েছে থাইল্যান্ড। শারীরিকভাবে নির্যাতনের শিকার হয়েছে অভিযোগ তুলে মথু রাজা নামের ২৯ বছর বয়সী ওই হাতিটিকে রোববার একটি বাণিজ্যিক ফ্লাইটে ফেরত নেয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

থাইল্যান্ড কর্তৃপক্ষ বলছে, একটি বৌদ্ধ মন্দিরে নির্যাতনের শিকার হয়েছে এই হাতি। এরপরই তারা এ সিদ্ধান্ত নিয়েছেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী এ ঘটনায় থাই রাজার কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন।

২০০১ সালে চার হাজার কেজি ওজনের হাতিটিকে বিশেষভাবে নির্মিত ইস্পাতের খাঁচায় শ্রীলঙ্কায় পাঠানো হয়। এর সঙ্গে ছিলেন থাইল্যান্ডের চার কর্মী ও শ্রীলঙ্কার চিড়িয়াখানার এক কর্মী।

মথু রাজাকে দেশটির দক্ষিণে একটি মন্দিরের তত্ত্বাবধানে রাখা হয়েছিল। থাইল্যান্ডে আনার পর মথু রাজার সামনের বাম পায়ে এখন আঘাতের চিকিৎসা দেয়া হচ্ছে।

শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড উভয় দেশই হাতিকে পবিত্র প্রাণী বলে মনে করে। থাই রাজপরিবার শ্রীলঙ্কার সরকারকে ধর্মীয় ধ্বংসাবশেষের বাহক হিসেবে মথু রাজাসহ তিনটি হাতি উপহার দিয়েছিল।

অনেক দিন ধরেই অন্য দেশে হাতি উপহার হিসেবে পাঠানোর বিরোধিতা করে আসছেন থাইল্যান্ডের প্রাণী আধিকার রক্ষার আন্দোলনকারীরা। এই আন্দোলনের প্রেক্ষাপটে গত তিন বছর ধরে কোনো দেশকে উপহার হিসেবে হাতি পাঠানো বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

এই ক্যাটাগরিতে আরো নিউজ
%d