• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
শিরোনাম
কানে খোলামেলা পোশাক, ভাবনাকে ধুয়ে দিলেন অঞ্জনা পবায় ডাবলু ও মোহনপুরে বকুল বিজয়ী, দুই উপজেলায় ভাইস চেয়ারম্যান হলেন যারা মোহনপুরে মহিলা ভাইস চেয়ারম্যান পদে সেই হাবিবার বাজিমাত রাজশাহীতে অটোরিকশাকে ট্রেনের ধাক্কা, নিহত ২ নগরীতে দুই অপহরণকারী গ্রেপ্তার, অপহৃত উদ্ধার রাসিক ইমপ্লয়মেন্ট স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিয়ে পেইড ইন্টার্নশিপের সুযোগ পেলেন ৯০ জন নিয়ামতপুরে দুর্নীতিবিরোধী বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত গোমস্তাপুরে জাতীয় শিক্ষা  সপ্তাহের পুরস্কার বিতরণী রহনপুরে  কৃতি শিক্ষার্থী  সম্বর্ধনা  বাঘায় উপজেলা পরিষদ নির্বাচনে সংঘাত ও সহিংসতা পরিহারের দাবিতে সংবাদ সম্মেলন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

সবচেয়ে সুখী দেশ ফিনল্যান্ড, ১১ ধাপ পেছাল বাংলাদেশ

রিপোর্টার নাম:
সর্বশেষ: বুধবার, ২০ মার্চ, ২০২৪

রাজশাহী সংবাদ ডেস্ক :

আর তালিকায় সবচেয়ে কম সুখী দেশ হল আফগানিস্তান।আজ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস। এই দিনে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের ১৪৩টি দেশকে নিয়ে এ সংক্রান্ত জরিপ করা হয়। খবর সিএনএন।

এবারের প্রকাশিত তালিকায় শীর্ষ দশে অন্য যেসব দেশ রয়েছে, তারা হচ্ছে- ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া।

গতবারের মত এবারও তালিকায় পিছিয়েছে বাংলাদেশ। বিশ্বের সবচেয়ে সুখী তালিকায় বাংলাদেশের অবস্থান ১৪৩ দেশের মধ্যে ১২৯তম। ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১১৮তম, সে হিসাবে এ বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পিছিয়েছে। ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে।

জিডিপি, সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া এই সূচকগুলো ওপর ভিত্তি করে সবচেয়ে সুখী দেশ নির্ধারণ করা হয়।

অন্যদিকে তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান ১০৮তম, মিয়ানমার ১১৮তম, ভারত ১২৬তম অবস্থানে রয়েছে।


আরো খবর