• ঢাকা, বাংলাদেশ শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:১৭ পূর্বাহ্ন
শিরোনাম
চাঁপাইনবাবগঞ্জে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু তানোরে গরু মোটাতাজা করণে নিষিদ্ধ ওষুধের রমরমা বাণিজ্য  রাইসির হেলিকপ্টার দুর্ঘটনার নতুন তথ্য দিল তদন্ত কমিটি শহিদ কামারুজ্জামানের সমাধীতে বঙ্গবন্ধু কলেজ রাজশাহীর গভর্নিং বডির সদস্যদের শ্রদ্ধা বাগমারায় প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নগরীতে বিয়ের প্রলোভন দিয়ে প্রতারণার দায়ে যুবক গ্রেপ্তার সাবেক আইজিপি হলেও অপরাধ করলে শাস্তি পেতে হবে: কাদের ভিডিও ফুটেজে দেখা গেল স্যুটকেসসহ এমপি আনারের ‘দুই কিলার’ রাজশাহীতে ইনোভেশন ফর ক্লাইমেট-স্মার্ট আরবান ডেভেলপমেন্ট শীর্ষক প্রকল্পের কর্মশালার উদ্বোধন নগরীতে পুলিশের পৃথক দুটি মামলার সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

সারাদেশে চলছে নববর্ষ উদযাপন

রাজশাহী সংবাদ ডেস্ক
সর্বশেষ: রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

বাংলা নতুন বছর শুরু হলো। পহেলা বৈশাখের মধ্য দিয়ে বাংলা সন ১৪৩১ শুরু হলো।

নীলফামারী: বাংলা নববর্ষে নীলফামারীর সৈয়দপুরে প্রভাতি অনুষ্ঠান শুরু হয়েছে। রোববার (১৪ এপ্রিল) সকাল সাড়ে ৬টায় উদীচী শিল্পীগোষ্ঠীর সৈয়দপুর শাখার শিল্পীরা প্রভাতি অনুষ্ঠানে গান পরিবেশন করছেন। সৈয়দপুর রেলওয়ে শিশু পার্কে অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শক উপস্থিত রয়েছেন।

উদীচী শিল্পীগোষ্ঠী সৈয়দপুর শাখার সাধারণ সম্পাদক অপু কুমার বিশ্বাস জানান, প্রায় ১৫ দিন রিহার্সালের শিল্পীরা প্রভাতি অনুষ্ঠানে অংশ নিয়েছেন। এরপর সৈয়দপুর পাইলট উচ্চ বিদ্যালয়ে বর্ষবরণ উপলক্ষে শিল্প সাহিত্য সংসদ, উদীচী শিল্পী গোষ্ঠী, বঙ্কন্ধু সাংস্কৃতিক জোট ও সুরধ্বণীর শিল্পীরা একক ও সম্মিলিতভাবে সংগীত পরিবেশন করবেন।

বাগেরহাট: নেচে-গেয়ে বাংলা বর্ষকে বরণ করল বাগেরহাটবাসী। বাংলা নববর্ষ-১৪৩১ উপলক্ষে রোববার সকাল সাড়ে ৯টায় বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে বৈশাখী গানের মাধ্যমে বর্ষ বরণের অনুষ্ঠান শুরু হয়। পরে বাগেরহাটবাসীকে নতুন বছরের শুভেচ্ছা জানান জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন, পুলিশ সুপার আবুল হাসনাত খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ভুঁইয়া হেমায়েত উদ্দিন, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুজ্জামান।

পরে বাগেরহাট জেলা প্রশাসনের আয়োজনে শহীদ মিনারের সামনে থেকে মঙ্গলশোভা যাত্রা বের করা হয়। শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে মঙ্গল শোভাযাত্রাটি শালতলা মোড়স্থ জেলা পরিষদ অডিটোরিয়ামে এসে শেষ হয়।

মাগুরা: বাদ্যের তালে তালে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য লোকজ উপকরণ পালকি, গরুর গাড়ি, পতুল, রঙিন প্লেকার্ড মঙ্গল শোভাযাত্রায় যোগ করেছে অনন্য মাত্রা। বাংলা নববর্ষ উপলক্ষে সকাল ৮টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয় বনার্ঢ্য র‌্যালি। নোমানী ময়দান মাঠে জাতি ধর্ম, বর্ণ নির্বিশেষে সবার অংগ্রহণের উদযাপিত হয়েছে পহেলা বৈশাখ।

রাঙামাটি: বাংলা নববর্ষ ১৪৩১ সনকে বরণ করে নিতে বর্ণিল আয়োজনে রাঙামাটিতে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার  সকালে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত শোভাযাত্রার উদ্বোধন করেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি।

শোভাযাত্রাটি রাঙামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

বান্দরবান: নানা আয়োজনে, উৎসব আনন্দে বান্দরবানে উদযাপিত হচ্ছে বাঙ্গালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ। উৎসবকে ঘিরে ছিল মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন।

রোববার সকালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন।

পঞ্চগড়: পঞ্চগড়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন হয়েছে। রোববার (১৪ এপ্রিল) সকালে পঞ্চগড় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহরের কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতনে এসে শেষ হয়।

মঙ্গল শোভাযাত্রায় জেলার বিভিন্ন সরকারি বেরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ অংশ নেয়।

বগুড়া: বাংলা ১৪৩১ বরণ উপলক্ষ্যে বগুড়ায় বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ৯টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে এ শোভাযাত্রাটি বের হয়ে বগুড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

বর্ণাঢ্য শোভাযাত্রায় বগুড়া-৫ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, বগুড়া-৬ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু, জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, পুলিশ সুপার (অতিরিক্ত ডিআইজি পদে পদোন্নতিপ্রাপ্ত) সুদীপ কুমার চক্রবর্ত্তীসহ জেলা প্রশাসন, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা, রাজনৈতিক নেতা, সাংস্কৃতিক সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।


আরো খবর