• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন
শিরোনাম
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

৫ মাসের মধ্যে সর্বোচ্চ জ্বালানি তেলের দাম

রাজশাহী সংবাদ ডেস্ক
সর্বশেষ: শনিবার, ৬ এপ্রিল, ২০২৪

অপরিশোধিত জ্বালানি তেলের দাম গত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, অপরিশোধিত তেলের দুই বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড এবং ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) উভয়েরই দাম বেড়েছে শুক্রবার।

এক প্রতিবেদনে তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, শুক্রবার প্রতি ব্যারেল (১৫৯ লিটার) ব্রেন্ট ক্রুড তেল ৯০ দশমিক ৮৩ ডলার এবং প্রতি ব্যারেল ডব্লিউটিআই ৮৬ দশমিক ৫৮ ডলারে বিক্রি হয়েছে।

অপরিশোধিত জ্বালানি তেল বা পেট্রোলিয়ামের আন্তর্জাতিক বাজারে এই দাম গত ৫ মাসের মধ্যে সর্বোচ্চ।

জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার বিশ্লেষকদের মতে, জ্বালানি তেলের এই মূল্যবৃদ্ধির প্রধান কারণ লোহিত সাগরে ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠীর বিধ্বংসী তৎপরতা। তারা বলেছেন, বিশ্বের মোট জ্বালানি তেলের চাহিদার একটি বড় যোগান আসে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে থেকে। আর মধ্যপ্রাচ্যের তেলের আন্তর্জাতিক বাজারে পৌঁছানোর প্রধান রুট লোহিত সাগর।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের হামলার জবাবে ওই দিন থেকে গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের সেনাবাহিনী। এই অভিযান শুরুর এক মাস পর গাজায় বসবাসরত ফিলিস্তিনি এবং হামাসের প্রতি সংহতি জানিয়ে লোহিত সাগরে ইসরায়েলের পতাকাবাহী জাহাজে হামলার ঘোষণা দেয় হুথি বিদ্রোহী গোষ্ঠী।

প্রথম দিকে ইসরায়েলের পতাকাবাহী জাহাজগুলোতেই হামলা করছিল হুথিরা; কিন্তু তাদের দমন করতে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বিমান অভিযান চালানোর পর এই দুই দেশের পতাকাবাহী জাহাজগুলোতেও হামলা শুরু হয়। হুথি বিদ্রোহী গোষ্ঠীর মুখপাত্ররা বলেছেন, যতদিন গাজায় ইসরায়েলি বাহিনীর অভিযান চলবে, ততদিন পর্যন্ত লোহিত সাগরে হামলার মিশন অব্যাহত রাখা হবে।

বাজার বিশেষজ্ঞদের মতে, হুথিদের এই হামলার প্রভাব বেশ ভালোভাবেই পড়েছে আন্তর্জাতিক তেলের বাজারে। অনেক কোম্পানি ইতোমধ্যে তাদের জাহাজ চলাচল অপারেশন বন্ধ রেখেছে, যারা চালু রেকেছে— তারাও ক্রুদের লোহিত সাগার এড়িয়ে চলার নির্দেশনা দিচ্ছে।

‘ফলে মধ্যপ্রাচ্য থেকে তেলের যোগান কম আসছে। এ কারণেই দামে উর্ধ্বগতি দেখা দিয়েছে,’ আনাদোলু এজেন্সিকে বলেছেন এক বিশেষজ্ঞ।


আরো খবর