• ঢাকা, বাংলাদেশ শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন

কিয়েভ এ বছর ১ লাখ ১১ হাজার সেনা হারিয়েছে: মস্কো

রাজশাহী সংবাদ ডেস্ক
সর্বশেষ: শনিবার, ৪ মে, ২০২৪

চলতি বছরের শুরু থেকে ইউক্রেনের সেনাবাহিনী ১ লাখ ১১ হাজার সেনা সদস্যকে হারিয়েছে বলে দাবি করেছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

শুক্রবার ইউক্রেনের সামরিক বাহিনীর হতাহতের নতুন হিসাব প্রকাশ করেন রুশ প্রতিরক্ষামন্ত্রী।

রাশিয়ার সেনাবাহিনী পুরো যুদ্ধক্ষেত্র বরাবর ইউক্রেনের প্রতিরক্ষামূলক অবস্থান বিচ্ছিন্ন করতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। চলতি বছরে রাশিয়া ৫৪৭ বর্গ কিলোমিটার অঞ্চল নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পেরেছে বলে দাবি করেছেন সের্গেই শোইগু।

রুশ প্রতিরক্ষামন্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের বিরুদ্ধে ক্রমাগত যুদ্ধের ব্যয়কে উপেক্ষা করতে কিয়েভকে চাপ দেওয়ার জন্য অভিযুক্ত করেছেন। ফলস্বরূপ, পুরো এপ্রিলজুড়ে প্রতিদিন হাজারের বেশি ইউক্রেনীয় সেনা হতাহতের শিকার হয়েছে বলে দাবি করেছেন তিনি।

শোইগু আরও দাবি করেন, ইউক্রেনীয়রা যুদ্ধ করতে ইচ্ছুক নয়, তাদের যুদ্ধ করতে এবং নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দেওয়া হচ্ছে। কিয়েভের নেতৃত্বের বিরুদ্ধে অব্যাহত পশ্চিমা আর্থিক ও সামরিক সহায়তার জন্য নাগরিকদের বলিদান করতে অভিযুক্ত করেছেন রাশিয়ান প্রতিরক্ষা প্রধান।

উল্লেখযোগ্য সংখ্যক হতাহত ছাড়াও রাশিয়ান বাহিনী ইউক্রেনের প্রায় ২১ হাজার ভারী অস্ত্র ধ্বংস করেছে বলে দাবি করেন শোইগু।

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার সঙ্গে সংঘাত শুরুর পর থেকে ইউক্রেনের হতাহতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি বলে এপ্রিলে জানিয়েছিলেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী।


আরো খবর