• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২০ মে ২০২৪, ০৬:১৪ অপরাহ্ন

দুর্গাপুরে সোনালী মুকুলে ছেয়ে গেছে লিচু গাছ 

রিপোর্টার নাম:
সর্বশেষ: বুধবার, ২৭ মার্চ, ২০২৪

দুর্গাপুর প্রতিনিধি :
রাজশাহীর আম ও লিচু সারাদেশব্যপী বিখ্যাত উৎপাদনের দিক দিয়ে বাড়তি সুনাম কুড়িয়েছে জেলার দুর্গাপুর থানা। এবার  থোকায় থোকায় লিচুর মুকুল দুলছে  মাতাল হাওয়ায়। সবুজ পাতার ফাঁকে সোনালী  মুকুল গুচ্ছ যেনো হাসছে। সেই হাসিতে মাতাল হয়ে মৌমাছিগুলো সুরে সুরে গান গাইছে। চারদিকে বইছে উৎসবের আমেজ।
এদিকে স্বপ্নে বিভোর লিচু চাষী ব্যস্ত বাগানের পরিচর্যায়। আগেই কিনে রাখা বাগান দেখে যাচ্ছেন মৌসুমী ফল ব্যবসায়ীরা। তবে প্রাকৃতিকভাবেই মৌমাছি সংখ্যা ব্যাপক হ্রাস পায় পরাগায়ন নিয়ে শঙ্কায় রয়েছেন চাষিরা।
শিলা বৃষ্টি বা কালবৈশাখীর ও খড়ার মতো প্রাকৃতিক দুর্যোগে  না পড়লে দুর্গাপুরে  এবার লিচু উৎপাদনে রেকর্ড হবে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্টরা।
দুর্গাপুরে দেশি আঁটি লিচুর পাশাপাশি না না উন্নত জাতের লিচু বোম্বাই, মাদ্রাজি, বেদানা,  চায়না থ্রি , চায়না ফোর, জাতের লিচু চাষ হয়ে থাকে।
উপজেলার আমগ্রাম এলাকার চাষি মাহাতাবুর রহমান জানান, এবার লিচুর অনেক মুকুল এসেছে,  ভালো ফলন পেতে নিয়মিত গাছের পরিচর্যা করছি। মুকুল আসার আগ থেকে ফল আসা পর্যন্ত প্রায় তিন মাস সঠিক পরিচর্যা খুবই জরুরি। এবারে প্রাকৃতিক দুর্যোগ না হলে অনান্য বছরের তুলনায় এবার রেকর্ড পরিমাণে লিচু উৎপাদন হবে বলে আশা করছেন এই লিচু চাষি।
তার বাগানটি প্রায় দের বিঘা আয়তনের অধিকাংশ গাছেই এসেছে প্রচুর মুকুল।


আরো খবর