• ঢাকা, বাংলাদেশ শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন
শিরোনাম
বড়াল নদের উপর প্রস্তাবিত ব্রীজ নির্মাণের স্থান পরিদর্শন অতিরিক্ত আমের ওজন নেয়া বন্ধের দাবিতে কৃষিমন্ত্রীর কাছে চাঁপাইনবাবগঞ্জের চাষীদের আবেদন বাংলাদেশকে হারানোর সুযোগ কাজে লাগাতে চাই : স্টুয়ার্ট ল গোদাগাড়ীতে ফেন্সিডিলসহ মাদক কারবারী গ্রেপ্তার কেএনএফের নারী শাখার প্রধান সমন্বয়ক আটক আদমদীঘিতে আচরণবিধি লঙ্ঘন করায় ঘোড়া মার্কার প্রার্থীর ১০ হাজার টাকা জরিমানা ধামইরহাটে টাকা আত্মসাৎ,অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যার হুমকি রাবি ছাত্রলীগ নেতার রাবিতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ইউপির ওয়ার্ড সদস্য কালামের মৃত্যু, শাহরিয়ার আলমের শোক

বৃষ্টির আশায় আদমদীঘিতে ব্যতিক্রমী ব্যাঙ-ব্যাঙের বিয়ে

আদমদীঘি প্রতিনিধি
সর্বশেষ: বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

ঢাক, ঢোল, সানাই বাজিয়ে, বরণ ডালা সাজিয়ে ও বিভিন্ন আঞ্চলিক গান গেয়ে বৃষ্টির আশায় সাজ সাজ রব ও নেচেছেন আয়োজকরা। তীব্র তাপ প্রবাহে বগুড়ার আদমদীঘি উপজেলার সদর মাঝিপাড়া গ্রামে হিন্দু ধর্মাবলম্বীরা ব্যাঙ-ব্যাঙের বিয়ের আয়োজন করেছে। গত বুধবার রাতে ধর্মীয় রীতি অনুযায়ী মাঝিপাড়া গ্রামের হিমো সাধুর বাড়িতে ছায়া মন্ডব তৈরি, প্রদীপ প্রজ্জ্বলন, চলন ডালা প্রজ্জ্বলন এবং ঘণ্টা, ঘণ্টা ও বাদ্যযন্ত্র বাজানো হয়।
খেলা বিয়েতে ছেলে ব্যাঙের নাম আকাশ এবং মেয়ে ব্যাঙের নাম বৃষ্টি। বিয়ের অনুষ্ঠান শেষে বর যাত্রী দুটি ব্যাঙ নিয়ে গোটা গ্রাম প্রদক্ষিণ করার পর ছায়া মন্ডব প্রাঙ্গণে বর ও কনে পক্ষের প্রায় দুই শতাধিক মানুষের জন্য ভোজের আয়োজন করা হয়। বঙ্গ-বঙ্গচির বিয়ের আয়োজনকারী রত্না রানী, সনেকা বালা, চন্দনা রানী, তাপসী রানী, অলোকা রানী, কুমারী অন্নেশা, কুমারী রিয়া, কুমারী সয়া জানান, চলমান তাপ প্রবাহে মানুষ স্বস্তিতে কাজ করতে পারছে না। আগেকার দিনে ব্যাগ বিয়ে হলে বৃষ্টি হবে এই বিশ্বাসের ভিত্তিতে ব্যাগ ম্যারেজ আয়োজন করা হয়েছে।
এ বিষয়ে প্রবীণ ব্যক্তি বেলী বালা ওরফে নিশা বালা সরকার জানান, তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। মানুষের স্বাভাবিক জীবন যাত্রা ব্যাহত হয়েছে। আগেকার দিনে দাদারা বৃষ্টির আশায় বিয়েতে ব্যাগ দিতেন। সেই বিশ্বাস থেকেই প্রচণ্ড গরম ও বৃষ্টি থেকে মুক্তির আশায় এমন ব্যতিক্রমী বিয়ের আয়োজন করা হয়।


আরো খবর