• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৭:১৮ পূর্বাহ্ন
নোটিশ
রাজশাহীতে আমরাই প্রথম পূর্ণঙ্গ ই-পেপারে। ভিজিট করুন epaper.rajshahisangbad.com

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
সর্বশেষ: রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ পণ্য এবং তাজা আম ও এর পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধি সম্পর্কে কর্মশালা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

রবিবার (২৮ এপ্রিল) কানসাট ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এই কর্মশালা হয়। বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস এ্যাসোসিয়েশন এর উদ্যোগে এবং বিজনেস প্রমোশন কাউন্সিল, বাণিজ্য মন্ত্রণালয় এর সার্বিক সহযোগিতায় দিনব্যাপী আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ পণ্য এবং তাজা আম ও এর পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধি সম্পর্কে কর্মশালা বিএমপিএমএ এর সাধারণ সম্পাদক আলহাজ¦ মোঃ শুকুরুদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসাবে ছিলেন কানসাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মোঃ সেফাউল মূলক। বিশেষ অতিথি হিসাবে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সাবেক সহ-সভাপতি মোঃ মনোয়ারুল ইসলাম ডালিম ও বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশন এর সাবেক সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্ট এ্যাসোসিয়েশন এর দপ্তর সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, মোঃ শহিদুল ইসলাম।

প্রশিক্ষণ কর্মশালার আলোচক হিসাবে ছিলেন চাঁপাইনবাবগঞ্জ হর্টিকালচার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের পরিচালক ড. মোঃ জহুরুল ইসলাম। কর্মশালায় মানব দেহের জন্য নিরাপদ কেমিক্যাল মুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদ করণ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানীর সুযোগ বৃদ্ধির করণের অঙ্গিকার ব্যাক্ত করেন উপস্থিত ৭০ জন আম চাষী ও ব্যবসায়ীবৃন্দ। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আম চাষী ও ব্যবসায়ী বৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যাক্তিবর্গ ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।


আরো খবর