• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন, উত্তরাঞ্চলে তাপমাত্রার রেকর্ড

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

রাজশাহীসহ উত্তরাঞ্চলে প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রা। গত কয়েকদিন থেকে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। এক দিকে প্রখর রোদ, অন্য দিকে তীব্র গরমে  মানুষসহ প্রাণীকুল অতিষ্ঠ হয়ে উঠছে। তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। এরই মধ্যে রাজশাহীর তাপমাত্রার পারদ উঠতে উঠতে ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করেছে। তারপরও  কোনো সুখবর দিতে পারছেন না আবহাওয়া অফিস।

আজ শুক্রবার বিকেল সাড়ে ৪ টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রী সেলসিয়ায়। এর আগের দিন বৃস্পতিবার (১৮ এপ্রিল) ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তবে কিছুদিন ধরে রাজশাহীতে ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ওঠানামা করছে। আজ শুক্রবার হঠাৎ করেই তাপমাত্রা  পারদ ৪১ ডিগ্রিতে পৌঁছেছে। এতে  জনজীবনে নেমে এসেছে চরম দুর্ভোগ । বিশেষ করে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ সব থেকে বেশি বিপাকে পড়েছেন।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক গাওসুজামাব জানান, রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিলো । তবে আজ শুকবার বিকেল থেকে উত্তরাঞ্চলের উপর দিয়ে তীব্র তাপ প্রবাহ বয়ে যাচ্ছে।

তিনি আরো জানান, তীব্র তাপপ্রবাহ আরও কয়েক দিন থাকতে পারে এবং তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া রাতের তাপমাত্রা কমতে পারে।  কয়েক দিনের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। এর আগে গত (৩ এপ্রিল) তাপপ্রবাহ বাড়ার কারণে রাজশাহী আরো তিন বিভাগে এসব অঞ্চলে হিট অ্যালার্ট জারি করে আবহাওয়া অধিদপ্তর।

আবারো আজ শুক্রবার থেকে সারাদেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে তীব্র গরম ও প্রখর রোদের কারণে লোকজন প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না। সকাল ১০টার পর থেকে নগরীর রাস্তাঘাট ফাঁকা হয়ে যাচ্ছে। এই অবস্থা চলছে বিকেল ৫টা পর্যন্ত। অতি প্রয়োজন ছাড়া মানুষ ঘরের বাইরে যাচ্ছেন না। এতে খেটে খাওয়া মানুষ চরম বিপাকে পড়েছেন।

প্রখর রোদ ও তীব্র গরমের কারণে ঘরে বাইরে কোথাও মিলছে না এতোটুকু স্বস্তি। ঘরের ফ্যানের বাতাসেও  আগুনের ঝালা। বাইরে বের হলেও চোখে মুখে লাগছে আগুনের হল্কা । এমন কি গাছের ছাঁয়াতেও এতোটুকু স্বস্তি পাওয়া যাচ্ছে না।


আরো খবর