• ঢাকা, বাংলাদেশ রবিবার, ০৫ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন

রাজশাহীতে বর্জ্য ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামাজিক পরিবর্তনে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক
সর্বশেষ: রবিবার, ৩১ মার্চ, ২০২৪

বর্জ্য উৎপাদন কমানো, শক্তিশালী বর্জ্য ব্যবস্থাপনা প্রবর্তনের মাধ্যমে সামাজিক পরিবর্তনে উৎসাহিত করার লক্ষ্যে একদল তরুণ-তরুণীর অংশগ্রহণে রিসাইকেল ওয়ার্কশপ: রিডিউস ওয়েস্ট, বিল্ডিং সাসটেইনিবিলিটি শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।

আজ রোববার (৩০ মার্চ, ২০২৪)-এ রাজশাহীর হোটেল ওয়ারিশানের হলরুমে অ্যাকটিভ সিটিজেন ইয়ূথ লিডারদের সামাজিক উদ্যোগ রিথিংক আয়োজিত কর্মশালায় তরুণদের পরিবেশ সংরক্ষণ, জলবায়ূ অভিযোজন, বর্জ্য ব্যবস্থাপনা ও অ্যাডভোকেসি প্রচেষ্ঠাকে সক্রিয় করার করার লক্ষ্যে প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতার সাথে এগিয়ে নেয়ার কথাও বলা হয়।

বর্জ্য সমস্যা সমাধানে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো ব্যবহারের পর রিসাইকেল করা যাবে এমন পণ্যের উৎপাদন ও ব্যবহার বাড়ানো। পাশাপাশি পরিবেশের বিপর্যয় রক্ষায় খাদ্যাভাসে পরিবর্তন, একবার ব্যবহারযোগ্য পণ্যের ব্যবহার কমিয়ে দীর্ঘ মেয়াদে ব্যবহার করা যায় এমন পণ্যের ব্যবহার বাড়ানোর উপর তাগিদ দেন বক্তারা। উপস্থাপনা, দলীয় আলোচনা, এবং হাতে-কলমে ক্রিয়াকলাপের মধ্যদিয়ে, অংশগ্রহণকারীরা হাতে থাকা সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায় তাও দলীয় আলোচনার মাধ্যমে উপস্থাপন করা হয়।

এ ছাড়া সরকার, নাগরিক সমাজ ব্যবসা প্রতিষ্ঠান ও একাডেমিয়াসহ অন্যদের মধ্যে শূন্য বর্জ্য উদ্যোগের বিষয়ে সচেতনতা বাড়াতে কর্মপরিকল্পনাও গ্রহণ করা হয়। কর্মশালার উদ্বোধনী পর্বে অতিথি হিসেবে রাজশাহী সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি ও ৫ নং ওয়ার্ড কাউন্সিলর কামরুজ্জামান কামরু উপস্থিত ছিলেন। বৃট্রিশ কাউন্সিল’র দি ক্লাইমেট কানেকশন কর্মসূচির অর্থায়নে এবং রাজশাহী সিটি কর্পোরেশন কাউন্সিলর (ওয়ার্ড ৫) এবং সেন্টার ফর ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ অ্যান্ড রিসার্চের স্থানীয় কারিগরী সহায়তায়, কর্মশালায় ৩০জন তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

কর্মশালা পরিচালনায় সহায়ক হিসেবে ভূমিকা রাখেন প্রজেক্ট মেন্টর সুব্রত পাল, জলবায়ূ বিশ্লেষক ও বাংলাদেশ ব্যাংকের যুগ্ন পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, সিডিআইআর এর কর্মসূচি প্রধান হৈমন্তি পাল, যোগাযোহ বিশ্লেষক মোস্তাফিজ গনি ও গণমাধ্যম কর্মী মওদুদ রানা। কর্মশালায় সমন্বয়কের দায়িত্ব পালন করেন প্রজেক্ট টিম লিড মনিরুল ইসলাম সবুজ, মানতাকা প্রিতু, কো-লিড জরিনা জরি।

জনস্বাস্থ্য, অর্থনীতি ও পরিবেশের ওপর বর্জ্যের ক্রমবর্ধমান ক্ষতিকর প্রভাব কাটিয়ে তুলতে জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি (ইউএনইপি) ও জাতিসংঘের মানব বসতি কর্মসূচির (ইউএন-হ্যাবিট্যাট) উদ্যোগে ২০২২ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে ৩০ মার্চকে ইন্টারন্যাশনাল ডে অব জিরো ওয়েস্ট বা ‘আন্তর্জাতিক শূন্য বর্জ্য দিবস’ হিসেবে ঘোষণা করে। এরপর ২০২৩ সালের ৩০ মার্চ প্রথমবারের মতো দিবসটি উদযাপিত হয়।

 


আরো খবর